ড্রপশিপিং পর্ব ২ – কিভাবে ড্রপ শিপিং সাপ্লাইয়ার খুঁজবো?

shape
shape
shape
shape
shape
shape
shape
shape

ড্রপ শিপিং ব্যবসায় Supplier নির্বাচন করা খুব জুরুরী। কারণ- আপনি যদি সৎ ও বিশ্বস্ত Supplier নির্বাচন করতে ভুল করেন তবে আপনার ড্রপ-শিপিং ব্যবসা মুখ থুবড়ে পড়বে। কাস্টমারের অর্ডার পূরণ করার জন্য অবশ্যই সৎ ও বিশ্বস্ত Supplier এর উপর নির্ভর করতে হবে। অনলাইনে অনেক ভুয়া Supplier আছে যারা মুলত Retailer । তাই এক্ষেত্রে আপনাকে খুব সাবধান হতে হবে।

বিশ্বস্ত Supplier নির্বাচনের উপায়সমূহ হলো-
Manufacturers: Manufacturers সরাসরি কাস্টমারের কাছে পণ্য বিক্রি করে না, তারা Supplier এর কাছে পণ্য সেল করে থাকে। তাই আপনি Manufacturers এর সাথে যোগাযোগ করতে পারেন। তারা আপনাকে অবশ্যই সাহায্য করবে, কারণ তারা চায় তাদের পণ্য কাস্টমারের কাছে পৌছাতে আর তারা সব সময় বিশ্বস্ত Supplier এর সাথে কাজ করে থাকে।
আপনি ম্যানুফেকচারারের কাছ থেকেও পণ্য কিনতে পারেন। বড় বড় ড্রপ-শিপিং কোম্পানিগুলো এদের থেকে পণ্য নিয়ে থাকে। সরাসরি Manufacturers এর কাছ থেকে পণ্য নিলে আপনি স্বল্প সময়ে কাস্টমারকে পণ্য হস্তান্তর করতে পারবেন। ফলে আপনার অর্ডার বেশি পাবেন।

তবে ব্যবসা শুরু করার প্রথমে Manufacturers কাছে থেকে পণ্য কেনার ব্যাপারে বিশেষ সতর্কতা নিতে হয় যেহেতু পণ্য বেশি পরিমানে কিনতে হয়।

Dropshipping Site: Dropshipping Site গুলো পণ্য বিক্রি করার পাশাপাশি Supplier Directory এর তালিকাও দিয়ে থাকে , নিচে কিছু Dropshipping Site এর তালিকা দেয়া হলো।

এখানে হাজার Wholesale ও Supplier এর তালিকা পাবেন, আপনি এইসব Dropshipping Site গুলো থেকেও পণ্য নিয়ে আপনার স্টোরে সেল করতে পারেন।
Directories: Supplier Directory হলো একধরনের অনলাইন ডাটাবেস সাইট যেখানে Drop Shipping Supplier এর পণ্যের ক্যাটাগরি আকারে লিপিবদ্ধ থাকে, যেখানে সহজেই বিশ্বাস যোগ্য Supplier এর সব তথ্য পেয়ে যাবেন।

Worldwide Brands তেমনি একটি Supplier Directory। এই রকম আরো ডিরেক্টরি আছে, ভালমানের ডিরেক্টরি সাইট গুলো সাধারণত পেইড হয়ে থাকে। Worldwide Brands এর লাইফটাইম মেম্বারশীপের দাম $২৯৯। এটা অনেক পুরাতন ও বিশ্বস্ত একটি Directory।
SaleHoo বিশ্বস্ত একটি Directory- ৮০০০+ suppliers, $৬৭ প্রতিবছর।
AliExpress একাধারে Wholesale And Dropshipping Platform এখান থেকে Suppliers ও Products দুটোই নিতে পারবেন, ফ্রী সাইনআপ করা যায়।
Doba এমন একটি সাইট যেখানে Manufacturers ও Suppliers একসাথে কাজ করে। এখানে অনেক পণ্য আছে সেল করার জন্য। বেসিক প্ল্যান প্রতিমাসে $২৯।
Wholesale2B এখানে আপনি অনেক Suppliers পাবেন এবং পণ্য নিয়ে eBay, Amazon, BigCommerce, Shopify অথবা আপনার সাইটে সেল করতে পারবেন। বেসিক প্ল্যান প্রতিবছর $১৪৯.৯৯।
এছাড়াও অনেক সাইট আছে যা আপনার ব্যবসায় সাহায্য করবে।
Google Search: Suppliers খুঁজে বের করার জন্য গুগল সার্চ আরো একটা ভালো উপায়। আপনার নিস সম্পর্কিত কী ওয়ার্ড ব্যবহার করে কাজটি করতে পারবেন। যেমন-
Keyword + Wholesale
Keyword + Distributors
Keyword + Bulk
Keyword + Reseller
Keyword + Warehouse
Keyword + Supplier
Keyword + Dropshipping
Keyword + “Dropship Program”
Keyword + “Wholesale Program”


বিভিন্ন রকম কী-ওয়ার্ড দিয়ে সময় নিয়ে সার্চ করতে থাকুন। এরা কি-ওয়ার্ড ঠিক মত ব্যবহার করতে পারে না, তাই সার্চ করতে কিছু ব্যতিক্রম কি-ওয়ার্ড ব্যবহার করুন। যেমন- “distributor,” “reseller,” “bulk,” “warehouse” and “supplier.”

উপরে কিছু Suppliers এর একটি তালিকা দেয়া হয়েছে। কিছু Wholesaler বা Supplier বিশেষ কিছু পণ্য শিপিং এর জন্য ভালো।

তবে গুগলে Suppliers খুঁজে বের করা বেশ কষ্টকর একটা কাজ, এখানে অনেক ধৈর্য্য সহকারে সার্চ করতে হয়। গুগলে Suppliers খুঁজে একটা বিষয় ভালো করে মনে রাখতে হবে- সাধারণতঃ যারা ভালমানের Suppliers, তাদের সাইট গুলো Google Search Result -এ অনেক নীচের দিকে থাকে, কারণ এদের আইটি দক্ষতা কম। অর্থাৎ এরা এসইও বা মার্কেটিং সম্পর্কে কম পারদর্শী তাই এদের খুঁজে পেতে অনেক সময় লাগে।
Competitor: Supplier নির্বাচনের সময় আপনার Competitor সাইট গুলো রিসার্চ করুন, খুঁজে বের করুন Competitor কোন কোন Supplier এর পণ্য ক্রয় করে। এখান থেকে তারা যেসব Supplier এর সাথে কাজ করে তাদের নাম, ঠিকানা, ইমেল ও ফোন নাম্বার সংগ্রহ করুন এবং সেসব Supplier এর সাথে যোগাযোগ করুন।

Wholesaler বা Supplier নির্বাচনে বিশেষ কিছু সাবধানতা:
Wholesaler বা Supplier এর ওয়েবসাইট গুলো খুব খারাপ ভাবে ডিজাইন করা হয়ে থাকে। কারণ তাদের কাজের চাপ খুব বেশি থাকে তারা ওয়েবসাইট ম্যানেজমেন্টের দিকে একেবারেই নজর দেয় না ও আইটি বিষয়ে দক্ষতা নেই। তাই দেখতে প্রফেশনাল ওয়েবসাইট গুলো আপনার Wholesale বা Supplier এর তালিকায় রাখবেন না।

যেসব ওয়েবসাইটে তাদের ঠিকানা, ফোন, ইমেল একটাই থাকে তাহলে বুঝতে হবে এই Supplier অর্জিনাল। আর যাদের একাধিক ঠিকানা, ফোন, ইমেল থাকে তবে বুঝতে হবে এরা Retailer।

*আমরা সাধারণত US ও UK এর কাস্টমারদের কাছে পণ্য সেল করে থাকি, সেক্ষেত্রে supplier- ও যদি US ও UK এর হয় তবে পণ্য শিপিং এর জন্য সময় কম লাগে। তাই US ও UK বেসড Supplier নির্বাচন করলে এই ব্যবসায় বেশি সফল হবেন। তবে আপনার বাজেট যদি কম হয় তবে চায়না বা ইন্ডিয়ান Supplier এর সাথে কাজ করতে পারেন।
*Supplier’s ফি কেমন, Monthly নাকি Pay per Order এটাও জানা খুব গুরুত্বপূর্ন, ফি যেন আপনার Profit Margin এ প্রভাব না পড়ে। তাদের অর্থ লেনদেনের মাধ্যম গুলো খেয়াল করুন।


*তাদের শর্তগুলো ভালো করে পড়ুন, পণ্য বা অর্থ ফেরত দেয় কিনা, পরিবহন চার্জ বা অন্য কোন চার্জ আছে কিনা, ক্ষতিগ্রস্ত পণ্যের ব্যাপারে তাদের নিয়ম কি সে ব্যাপারেও খোঁজ করুন।


***সব ধরণের Supplier সার্চের কাজ শেষ হয়ে যাওয়ার পর আপনার সামনে কিছু বিশ্বস্ত Supplier এর তালিকা তৈরি হয়েছে, এবার এদের সাথে যোগাযোগ করার সময় এসেছে। কিন্তু এদের সাথে যোগাযোগ করার আগে আপনাকে জানতে হবে এরা কি ধরনের ড্রপ-শিপারদের সাথে ব্যবসা করতে আগ্রহী। যে বিষয় আপনাকে বেশি খেয়াল রাখতে হবে তারা বিশ্বস্ত ও দক্ষ ব্যবসায়ীদের সাথে ব্যবসা করে। আপনি নতুন কিংবা পুরাতন সেলার যেটাই হোন না কেন আপনি যদি তাদেরকে বোঝাতে পারেন আপনি এই ব্যবসা সম্পর্কে খুব ভালো জানেন, পণ্য সেল করার ক্ষমতা আছে তাহলেই সহজেই আপনার সাথে ব্যবসা করতে রাজী হয়ে যাবে।


নিজেকে ড্রপ শিপিং এর জন্য প্রস্তুত করুন, ব্যবসার খুঁটিনাটি বিষয় সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করুন যেন আপনাকে কোন প্রশ্ন করলে নির্ভয়ে আত্নবিশ্বাসের সাথে তার জবাব দিতে পারেন। ফোন বা ইমেলের মাধ্যমে যোগাযোগ করতে পারেন।
নিচে একটি ইমেলের নমুনা দেয়া হয়েছে।

Supplier একাউন্টে অ্যাপ্লাই করার আগে এই ধরণের একটা ইমেল পাঁঠিয়ে তাদের সম্পর্কে অনুসন্ধান করে নিন, এটা খুব জুরুরি পদক্ষেপ। তারা যেসব প্রশ্ন করবে তারা সঠিক ও নির্ভুল উত্তর দিবেন।


কিভাবে Supplier একাউন্টে অ্যাপ্লাই করবেন এবং eCommerce Store এর জন্য Selling Platform নির্বাচন ও তৈরি করবেন সেই বিষয়ে বিস্তারিত তথ্য নিয়ে থাকছে আগামী পর্ব।

যারা গতপর্ব মিছ করেছেন তাদের জন্য : Drop Shipping বিজনেস কি? এবং যেভাবে শুরু করবেন পর্ব ১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *